রংপুর প্রতিনিধি :

দিন দিন তাপমাত্রা যে হারে বাড়ছে, তাতে প্রকৃতিগতভাবে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। কৃষিজ ফসল কমে যাওয়ার আশংকা করছেন কৃষিবিদরা। রংপুরে অধিক তাপ সহনশীল ভুট্টার চাষ সম্প্রসারনে বীজ উৎপাদনে মাঠ দিবস পালিত হলো। তথ্য ও ভিডিও নিয়ে রিপোর্ট করেছেন রংপুর প্রতিনিধি শফিউল করিম শফিক-

বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট ও আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) হায়দরাবাদ, ভারত এর পরিচালনায় এবং ইউএসএইড এর অর্থায়নে অধিক তাপ সহনশীল ভুট্টার বীজ, চাষি পর্যায়ে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আঞ্চলিক কৃষি গবেষণা ইনষ্টিটিউট, বুড়িরহাট কেন্দ্রে মাঠ দিবস পালিত হয়। আঞ্চলিক কৃষি গবেষণা ইনষ্টিটিউট বুড়িরহাট, রংপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবু আলম মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জয়দেবপুর গাজিপুরের বিএসআরআই এর উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবু আমিরুজ্জামান, বিশেষ অতিথি উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সালাহ উদ্দিন ও এ অঞ্চলের ভুট্টা চাষিরা উপস্থিত ছিলেন। মাঠ দিবসে বক্তব্য রাখেন, এসএসও জহির উল আলম তালুকদার, বৈজ্ঞানিক কর্মকর্তা বিকাশ সরকার, এসএসএ মতিয়ার রহমান ও এসএ আব্দুল মান্নান প্রমুখ।

সমাবেশে বলেন, এইচটিএমএ হাইব্রিড ভুট্টা মাত্র ১২০ দিনের মাথায় ফল দেয় এবং গাছগুলো অধিক শক্তিশালী হওয়ায় বাতাসে কিংবা ঝড়ে হেলে যায় না।

mktelevision.net/শফিউল করিম শফিক/আল মামুন/মোস্তাফিজুর

Leave a Reply

Your email address will not be published.

*